স্মার্ট ভূমি সেবা পেয়ে খুশি গোপালগঞ্জবাসী

 প্রকাশ: ২৫ মে ২০২৩, ০৫:১৬ অপরাহ্ন   |   কৃষি ও প্রকৃতি




মো: ইকবাল হোসেন, গোপালগঞ্জ: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ২৫ বিঘা পর্যন্ত জমির খাজনা মওকুফ সহ সাধারণ মানুষের ভূমির অধিকার বাস্তবায়ন সহ মানুষের আর্থ-সামাজিক উন্নয়নে আমৃত্যু কাজ করেছেন। বঙ্গবন্ধু তনয়া মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের ডিজিটাল ভূমি ব্যবস্থাপনায় খুশি গোপালগঞ্জবাসী। 


গোপালগঞ্জ জেলা প্রশাসক কাজী মাহবুবুল আলমের সার্বিক তত্ত্বাবধানে অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদান, ই-নামজারী, ই-পর্চা, অনলাইন জলমহাল ব্যবস্থাপনা, ডিজিটাল রেকর্ডরুম হতে মৌজাম্যাপ ও পর্চা ডাকযোগে সরবরাহ সহ বিভিন্ন সেবা ইতোমধ্যেই জনগণকে প্রদান করা হচ্ছে।


ভূমি সেবাগ্রহীতা গোপালগঞ্জ সদরের জাহাঙ্গীর কবির টিপু বলেন, 'ভূমি মন্ত্রণালয় কর্তৃক গৃহীত ভূমি সম্পর্কিত বিভিন্ন কার্যক্রম সর্ম্পকে সাধারণ নাগরিককে সচেতন করতে জেলা প্রশাসনের স্মার্ট ভূমি সেবা সপ্তাহ-২০২৩ সাধারণ জনগণের মাঝে সাড়া জাগিয়েছে। সাধারণ জনগণের সমাগমে উচ্ছ্বসিত জেলা প্রশাসকের সুশাসন চত্বর। সরকারের এমন স্মার্ট ভূমি সেবায় আমরা ভোগান্তিহীন ডিজিটাল ভূমি সেবা পেয়ে মুগ্ধ।'


জেলা প্রশাসকের সুশাসন চত্বরে ১০টি স্টলের মাধ্যমে ভূমি বিষয়ক যাবতীয় সেবা প্রদান করা হচ্ছে। এসব স্টলের মাধ্যমে ভূমি বিষয়ক বিভিন্ন সেবা প্রদান করা হচ্ছে। এর মধ্যে রয়েছে- (ক) অনলাইনে ভূমি উন্নয়ন কর প্রদান এর জন্য রেজিস্ট্রেশন সংক্রান্ত কার্যক্রম এবং বর্তমান ভূমি উন্নয়ন কর সম্পূর্নভাবে অনলাইনে গ্রহণ ও তথ্য প্রদান। (খ) ই-নামজরির আবেদন গ্রহণ। (গ) নিষ্পত্তিকৃত এলএ কেইসের ক্ষতিপূরণের চেক বিতরণ। (ঘ) অনলাইনে খতিয়ানের সার্টিফাইড কপি প্রাপ্তির আবেদন গ্রহণ এবং তাৎক্ষণিকভাবে তা সরবরাহ করা। (ঙ) অনলাইনের মৌজা ম্যাপ ডাক বিভাগের মাধ্যমে সরবরাহ ও তথ্য প্রদান। (চ) মাঠ পর্যায়ে চলমান জরিপ কার্যক্রম বিষয়ে গণশুনানি, আপত্তি-আপিল দাখিল ও নিষ্পত্তির কার্যক্রম গ্রহণ। (ছ) এছাড়াও মাঠ পর্চা, রেকর্ড হস্তান্তরসহ জনগণকে সকল সেবা প্রদান করা হবে।


এছাড়াও সেবা গ্রহীতাদের সেবা সম্পর্কিত বিভিন্ন জিজ্ঞাসার জবাব সরাসরি উত্তর প্রদানের জন্য সেবা বুথে কর্মকর্তারা

নিয়োজিত রয়েছেন। গোপালগঞ্জে জেলা সহ ৪টি উপজেলা এবং সকল ইউনিয়ন ভূমি অফিসে ভূমি সেবা সপ্তাহ-২০২৩ উদযাপিত হচ্ছে।


এবিষয়ে টুঙ্গিপাড়ার গিমাডাঙার গাজী শহিদুল ইসলাম বলেন, বর্তমান সরকারের স্মার্ট ভূমি সেবা প্রদানের মাধ্যমে ভূমি সংক্রান্ত যাবতীয় সেবা পেতে ভোগান্তি কমেছে। ডিজিটাল ভূমি সেবার মাধ্যমে অতি অল্প সময়ে জেলা প্রশাসন, সহকারী কমিশনার (ভূমি) ও ইউনিয়ন ভূমি অফিসের সহায়তা ও সেবা নিতে পারছি।


গোপালগঞ্জের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোছা: নাজমুন নাহার বলেন, ‘স্মার্ট ভূমি সেবায় ভূমি মন্ত্রণালয়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে গোপালগঞ্জে ভূমি সেবা সপ্তাহের আজ ৩য় দিন উদযাপন চলমান রয়েছে। যা আগামী রবিবার পর্যন্ত চলবে। গোপালগঞ্জে ভূমি সেবাগ্রহীতাদের ভূমি সেবা সপ্তাহে সম্পৃক্ত করার আমরা সর্বোচ্চ চেষ্টা করছি। সরকারের স্মার্ট ভূমি সেবা বাস্তবায়নে দক্ষ, স্বচ্ছ ও জনবান্ধব ভূমি সেবা প্রতিষ্ঠা করাই আমাদের অঙ্গীকার।'

কৃষি ও প্রকৃতি এর আরও খবর: