ঐতিহাসিক মুজিব নগর দিবস উদযাপন করা বন্ধ হলো

 প্রকাশ: ১৭ এপ্রিল ২০২০, ০৫:৪৫ পূর্বাহ্ন   |   জেলার খবর


প্রতিবেদক-হৃদয় হোসেন রত্ন

আজ শুক্রবার ১৭ই এপ্রিল বাংলাদেশে মুজিবনগর দিবস। এ দিবসটি একটি স্বাধীন ভূখণ্ড হিসাবে বাংলাদেশ-এর অভ্যূদয়ের সাথে বিশেষভাবে সম্পৃক্ত।

মুক্তিযুদ্ধের কিছুদিনের মধ্যেই ১৯৭১ সালের ১০ই এপ্রিল গঠিত হয় বাংলাদেশের প্রথম প্রবাসী সরকার, যা মুজিবনগর সরকার নামে পরিচিত। ১৭ই এপ্রিল মেহেরপুর জেলার বৈদ্যনাথতলা (বর্তমান উপজেলা মুজিবনগর) গ্রামের আমবাগানে স্বাধীন বাংলাদেশের প্রথম সরকার শপথ গ্রহণ করেছিলো। শেখ মুজিবুর রহমান এই সরকারের রাষ্ট্রপতি নিযুক্ত হন। কিন্তু তিনি তখন পাকিস্তানে কারাগারে বন্দী। তাঁর অনুপস্থিতিতে উপ-রাষ্ট্রপতি, সৈয়দ নজরুল ইসলাম অস্থায়ী রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন। তাজউদ্দীন আহমদ প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। মুক্তিযুদ্ধ পরিচালনা এবং দেশে ও বিদেশে এই যুদ্ধের পক্ষে জনমত গড়ে তোলা ও সমর্থন আদায় করার ক্ষেত্রে এই সরকার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই সরকার গঠনের পর থেকে অগণিত মানুষ দেশকে মুক্ত করার জন্য সশস্ত্র সংগ্রামে ঝাঁপিয়ে পড়ে।

যে সরকার এর সফলতা আমাদের দেশ।

তবে এ বছর  মরণঘাতী করনা ভাইরাসের কারণে সারাদেশে লকডাউন রয়েছে।যে কারণে অন্যান্য বছরের মতো এ বছরও দিবসটি উদযাপন করা হচ্ছে।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, জনাব ওবায়দুল কাদের ঘরে বসেই দিবস উদযাপন করার অনুরোধ করেছেন।

বলা বাহুল্য গত ৮ ই মার্চ বাংলাদেশের প্রথম করনা রোগটি শনাক্ত হয়। যার কারনে ১৭ ই মার্চ মুজিব বর্ষ উদ্বোধনী অনুষ্ঠান বন্ধ করা হয়।গত ২৪ ই মার্চ হতে সারাদেশ লকডাউন চলছে।যার কারণে স্বাধীনতা দিবসে বৈশাখের অনুষ্ঠান বন্ধ করা হয়। এবং উদযাপন বন্ধ হলো এ বছরের ঐতিহাসিক মুজিবনগর দিবস।

জেলার খবর এর আরও খবর: