বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘর বেনাপোলে

 প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২২, ০৯:৪১ অপরাহ্ন   |   জেলার খবর


মনা,বেনাপোল (যশোর) প্রতিনিধিঃ বেনাপোলে সাড়া ফেলেছে বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ রেল জাদুঘর

বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর কয়েকটি জেলা ঘুরে এখন বন্দরনগরী বেনাপোলে। বিনামূল্যে জাদুঘরটি দেখার সুযোগ পাওয়ায় ব্যাপক সাড়া ফেলেছে সাধারণ মানুষ ও শিক্ষার্থীদের মাঝে। 


রেল জাদুঘরটির উদ্বোধনের পর এটি বিভিন্ন জেলার রেলস্টেশন ঘুরে এখন বেনাপোল রেলস্টেশনে প্রদর্শনীর জন্য উন্মুক্ত রাখা হয়েছে।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সকাল থেকে বেনাপোলবাসীর জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিব ভ্রাম্যমাণ রেল জাদুঘর। যে কেউ রেলস্টেশনে এসে বিনামূল্যে জাদুঘরটি দেখার সুযোগ পাবেন বলে জানান রেল কর্তৃপক্ষ। জাদুঘরটি প্রদর্শনী চলবে প্রতিদিন সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত। 


এদিকে বেনাপোল রেল জাদুঘর প্রদর্শনীর প্রথম দিনে ছিল উপচে পড়া ভিড়। এক কামরার রেল জাদুঘরের ভেতরে সময় নিয়ে ঘুরে ঘুরে দেখেছে ছোট শিশু, শিক্ষার্থী, বয়স্ক থেকে শুরু করে সকল শ্রেণীপেশার মানুষ। বেনাপোল রেলস্টেশন কর্তৃপক্ষ জানিয়েছেন প্রথম দিনের প্রদর্শনীতে সকাল থেকে কয়েক হাজার দর্শনার্থী রেল জাদুঘরটির ভেতর ঘুরে দেখেছেন।


এ জাদুঘরে ১৯২০ সাল থেকে ১৯৭৫ সাল পর্যন্ত ১২টি গ্যালারীর মাধ্যমে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশের ইতিহাস তুলে ধরা হয়েছে। প্রতিটি গ্যালারিতে ডিসপ্লের পাশাপাশি শ্রবণযন্ত্রের মাধ্যমে তৎকালীন প্রেক্ষাপটের ধারা বর্ণনা দেওয়া হচ্ছে। ভিডিও চিত্রের সঙ্গে ধারা বর্ণনা শুনে নতুন প্রজন্ম ইতিহাস জানতে পারবে। জাদুঘরে টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর পৈতৃক বাড়ি, সমাধিসৌধ, জাতীয় স্মৃতিসৌধ, পাকিস্তান বাহিনীর আত্মসমর্পণ, বঙ্গবন্ধুর ব্যবহৃত প্রতীকী চশমা, মুজিবকোট, পাইপ, মুজিব নগর স্মৃতিসৌধ, জাতীয় শহীদ মিনার, কারাগারের রোজনামচা, বিজয়স্তম্ভ, কমলাপুর ও মুজিব শতবর্ষের লোগো প্রদর্শিত হবে।


মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য ও বেনাপোল পৌর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ফারুক হোসেন উজ্জল বলেন, বঙ্গবন্ধু মানে বাংলাদেশ। বঙ্গবন্ধুকে না জানলে বাংলাদেশকে জানা হবে না। বঙ্গবন্ধুর মানুষের উপর যে দরদ সেটা দেশে ও বিশ্বে আর্ত মানবতা পিড়িত শোষিত মানুষের পক্ষে। বঙ্গবন্ধুর যে কণ্ঠস্বর এটা হচ্ছে জাতীয়তাবোধ ও পুথিবীর সকল মানুষের কণ্ঠস্বর হিসেবে আমাদের অনুপ্রেরণার অদম্য শক্তি হিসেবে আমাদের নতুন প্রজন্মের কাছে রেলের এই জাদুঘরটি তুলে ধরবে। 


বেনাপোল রেলওয়ে স্টেশন মাস্টার মো. সাইদুজ্জামান জানান, জাতির তিা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে অনেকেই অনেক কিছু জানেন না। বিশেষ করে নতুন প্রজন্মের মধ্যে বঙ্গবন্ধুর জীবনী সম্পর্কে সব কিছু জানতে পারে সে লক্ষ্যে বাংলাদেশ রেলওয়ে এই রেল যাদুঘরের আয়োজন করেছেন। এই বিশেষ রেল জাদুঘরটি দেশের সকল স্টেশনে যাবে এবং জনগণের মধ্যে ব্যাপক সাড়া ফেলবে। বঙ্গবন্ধু ভ্রাম্যমান রেল যাদুঘরটি তিন দিনের জন্য বেনাপোলে এসেছে। সকাল ৮ থেকে রাত ৮টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে বলে তিনি জানান।

জেলার খবর এর আরও খবর: