ভারত থেকে আমদানি হলো ৫ লাখ ৩০ হাজার প্রাথমিকের বই

 প্রকাশ: ৩১ ডিসেম্বর ২০২১, ০৭:০৮ অপরাহ্ন   |   শিক্ষা




মনা,বেনাপোল (যশোর)প্রতিনিধিঃ

ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে প্রাথমিক বিদ্যালয়ের পাঁচ লাখ ২৯ হাজার ৮৩৩টি বই আমদানি করেছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড।


নির্দিষ্ট চুক্তিতে ভারতে ছাপানো বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বই বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) বিকালে ভারতের পেট্রাপোল বন্দর দিয়ে পাঁচটি ট্রাকে করে এসব বই বেনাপোল বন্দরে প্রবেশ করে।


বন্দরের ২৭ নম্বর শেডে আমদানিকৃত বই ভারতীয় ট্রাক থেকে আনলোড করে রাখা হয়েছে।


এসময় উপস্থিত ছিলেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের কন্ট্রোলার ও প্রডাকশন সাইদুর রহমান।


জানা যায়, বেনাপোল বন্দরের ২৭ নম্বর শেডের ইনচার্জ আব্দুল হাফিজ জানান, বইয়ের আমদানিকারক প্রতিষ্ঠান জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড। রপ্তানিকারক প্রতিষ্ঠান ভারতের কৃষ্ণা ট্রেডার্স। বইয়ের আমদানি মূল্য এক লাখ ৩০ হাজার ৬৬৬ মার্কিন ডলার।


বইয়ের সাপ্লায়ার বীর মুক্তিযোদ্ধা কাজী সিরাজুল হক বলেন, যদিও আমরা বইগুলো একটু দেরিতে পেয়েছি তারপরও প্রধানমন্ত্রীর এই মহৎ উদ্যোগ সফল করতে আমরা যথাসময়ে পাঠ্যপুস্তকগুলো যথাস্থানে পৌঁছে দেব। সেই অনুযায়ী অতিদ্রুত কাজ চলমান রয়েছে।


বই সরবরাহের দায়িত্বে নিয়োজিত সিএন্ডএফ এজেন্ট বেনাপোলের মেসার্স এ্যানেস্ক ইন্টারন্যাশনাল এর সত্ত্বাধিকারী ফারুক হোসেন উজ্জল বলেন, ভারত থেকে আমদানিকৃত বই সারাদেশে নতুন বছরে উৎসবের সাথে বিতরণ করা হয়। যার উদ্বোধন নিজ হাতে করে থাকেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এমন একটি মহৎ কাজে আমি নিজে অংশীদার হতে পেরে গর্বিত। যেসব বই ইতোমধ্যে আমদানি হয়েছে তা ৩০ ডিসেম্বর বৃহস্পতিবার সন্ধ্যা ছয়টা নাগাদ ১১টি ট্রাকে দেশের বিভিন্ন স্থানে পৌঁছানোর লক্ষ্যে বন্দর থেকে খালাস করা হবে। খালাসের পর বই নিয়ে ট্রাক যাতে দ্রুত গন্তব্যে পৌছাতে পারে তার জন্য সব ধরনের প্রস্তুতি আমাদের রয়েছে বলেও জানান তিনি।


এদিকে বই খালাসের কাজে নিয়োজিত বন্দরের হ্যান্ডলিং শ্রমিকরা বলেন, প্রতিবছর এসময় ভারত থেকে সরকারি বই আমদানি হয়ে থাকে। তাদের ছেলে মেয়েরাও এসব বই পড়বে, এজন্য তারা আনন্দের সহিত অতিদ্রুত বইগুলো খালাস করে থাকেন।

শিক্ষা এর আরও খবর: