নীলফামারীতে সরকারী বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থীদের মানববন্ধন

 প্রকাশ: ৩০ জানুয়ারী ২০২৩, ১০:৪৪ অপরাহ্ন   |   সারাদেশ




নুরল আমিন রংপুর ব্যুরোঃ


সপ্তম শ্রেণির ২৬ জন শিক্ষার্থীদের কৃতকার্য করার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করছে নীলফামারী সরকারী বালিকা উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীরা। 

 সোমবার বিদ্যালয়ের সামনে সকাল থেকে দুপুর পর্যন্ত এই মানববন্ধন কর্মসূচি চলে। 

শিক্ষার্থীরা বলেন এক সরকারের দুই নীতি চলবেনা, যেহেতু সরকারি বালক উচ্চ বিদ্যালয়ে এক বিষয়ে অকৃতকার্য হলেও প্রমোশন দেয়া হয়, এবং দশম শ্রেণির শিক্ষার্থীরা তিন বিষয়ে অকৃতকার্য হওয়ার পরেও প্রমোশন হয়, তাহলে আমরা কেনো প্রমোশন পাবোনা। 

মানববন্ধন কর্মসূচি চলাকালে জনৈক বিদ্যালয়ের কর্মচারী নাম না প্রকাশের শর্তে বলেন, এখানে শিক্ষকদের প্রাইভেট বা কোচিং বাণিজ্যের কারণে এই শিক্ষার্থীরা অকৃতকার্য হয়। এখানে প্রতিটি বিষয়ে স্কুল পাঠদান ছাড়াও বিষয় ভিত্তিক কোচিং করতে হয়। বিদ্যালয়ের শিক্ষক ছাড়া কোচিং করলে অকৃতকার্য করেন। মানববন্ধনে অংশ নেয়া অবিভাবক বলেন, এখানকার শিক্ষকের কাছে প্রাইভেট না পড়লে অকৃতকার্য করেন। আর এইসব শিক্ষক দীর্ঘদিন ধরে থাকার কারণে সিন্ডিকেট তৈরি করেছে। 

এবিষয়ে বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক ফেরদৌসী আশরাফী বলেন, তিন বিষয়ে যারা অকৃতকার্য হয়েছে তাদের পুণরায় পরিক্ষা নিয়ে প্রমোশন দেয়া হয়েছে। স্কুলে পড়াশোনা যারা করবেনা তারা অকৃতকার্য হবে এটা সত্যি। কিন্তু অবিভাবকের এরকম ভুমিকা কাম্য নয়, কারণ এসএসসি পরিক্ষা দিয়ে অকৃতকার্য হয়ে স্কুলের সুনাম নষ্ট হবে। এবিষয়ে জেলা প্রশাসক পঙ্কজ ঘোষ বলেন, প্রধান শিক্ষিকা কে বলেছি যদি আইনে নেওয়া যায় তাহলে ব্যবস্থা নিবেন।

সারাদেশ এর আরও খবর: