বেনাপোল `বন্ধন এক্সপ্রেস` ট্রেনে প্রশাসনের যৌথ অভিযান

 প্রকাশ: ০৩ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:২৬ অপরাহ্ন   |   সারাদেশ




মনা, নিজস্ব প্রতিনিধিঃ

রেলে চোরাচালান প্রতিরোধে ও যাত্রীসেবায় বেনাপোলে আবারও ভারত থেকে আসা কলকাতা-খুলনাগামী ‘বন্ধন এক্সপ্রেস’ ট্রেনে কাস্টমস, বিজিবি, র‍্যাব ও পুলিশ যৌথ অভিযান চালিয়েছে। অভিযানে বিপুল পরিমাণ বিদেশি সিগারেট, মদসহ বিভিন্ন মালামাল জব্দ করা হয়েছে।


বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) বেলা ১১টার দিকে বেনাপোল রেলস্টেশনে অভিযান পরিচালনা করে এসব পণ্য আটক করা হয়।


ট্রেনে আসা সাধারণ যাত্রীরা জানান, কলকাতা থেকে ছেড়ে আসা খুলনাগামী বন্ধন এক্সপ্রেসটি সপ্তাহে দু’দিন রোবি ও বৃহস্পতিবার চলাচল করে। এই ট্রেনটি এখন চোরাচালানীদের নিরাপদ চলাচলের মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। মহিলা চোরাচালানীরাই মূলত এই ট্রেনটি বেশি ব্যবহার করছেন।


ট্রেনের মধ্যে চোরাচালানের মালামাল রাখায় হাঁটাচলাও করা যায় না। এর ফলে আন্তর্জাতিক এ ট্রেনের ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে। এ থেকে পরিত্রাণ চান তারা। ট্রেনে এসে রোগীরা অসুস্থ হয়ে পড়ছেন বলেও অভিযোগ যাত্রীদের।


বেনাপোল কাস্টম হাউজের যুগ্ম কমিশনার আবদুল রশীদ মিয়া জানান, তার নেতৃত্বে কাস্টম, বিজিবি, র‍্যাব ও পুলিশের যৌথ একটি দল ভারত থেকে আসা ‘বন্ধন এক্সপ্রেসে’ পাসপোর্টযাত্রীদের ব্যাগেজ তল্লাশি করে বেনসন অ্যান্ড হেজেস ব্র‍্যান্ডের সিগারেট, বিদেশি মদ, শাড়ি, থ্রিপিস, কসমেটিকস, বিভিন্ন ব্র‍্যান্ডের খাদ্য সামগ্রীসহ বিভিন্ন প্রকার মালামাল আটক করে। আটককৃত মালামালের আনুমানিক মূল্য ৭১ লাখ টাকা। পণ্য চালানসমূহ রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করাসহ কাস্টমস আইন অনুযায়ী পরবর্তী আইনানুগ পদক্ষেপ গ্রহণ করা হবে বলে তিনি জানান।


তিনি আরো বলেন, আন্তর্জাতিক মানের যাত্রীসেবায় রেলের পরিবেশ রক্ষায় অভিযান পরিচালনা করা হচ্ছে। অচিরেই রেলের পরিবেশ ফিরে আসবে বলে আশা প্রকাশ করেন তিনি।  


যশোর র‍্যাব-৬ এর অধিনায়ক এম নাজিউর রহমান জানান, দেশের সুনাম অক্ষুণ্ন, চোরাচালান রোধ এবং যাত্রীসেবার মান উন্নয়নে আমাদের অভিযান অব্যাহত থাকবে।

সারাদেশ এর আরও খবর: