শরীয়তপুরে জাটকা সংরক্ষণ সপ্তাহ ও বর্ণাঢ্য নৌ রেলি অনুষ্ঠিত।

 প্রকাশ: ৩১ মার্চ ২০২২, ১১:১৯ অপরাহ্ন   |   বিনোদন




 জেলা প্রতিনিধি শরীয়তপুর: 


'ইলিশ আমাদের জাতীয় মাছ, জাটকা ধরলে সর্বনাশ'। এ স্লোগানকে সামনে রেখে আজ ৩১ মার্চ সকালে শরীয়তপুরের নড়িয়া, গোসাইরহাট, সখীপুর ও জাজিরা উপজেলার প্রায় ৮ শতাধিক জেলে ও মৎস্য সংগঠক জাটকা সংরক্ষণ ২২ পালন ও রেলির আয়োজন করেছে।



এরমধ্যে জাজিরা নৌ পুলিশ কর্মকর্তা নাজমুল ইসলাম ও মৎস্য কর্মকর্তা আবুল বশার এর নেতৃত্বে জাজিরা উপজেলা থেকে ২৫ টি সুসজ্জিত ট্রলারে প্রায় ৪৫০ জন জেলে ও সংগঠক নিয়ে জাটকা সংরক্ষণ সপ্তাহ পালন ও বর্ণাঢ্য নৌ রেলি নিয়ে পদ্মা নদীতে প্রদক্ষিণ করেন।



এরপর রেলিটি মুন্সীগঞ্জের সরকারি লৌহজং কলেজ মাঠ প্রাঙ্গনে জাটকা সংরক্ষণ সপ্তাহ উদ্বোধনি অনুষ্ঠানে যোগদান করেন। 


উদ্বোধন অনুষ্ঠানে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. মুহাম্মদ ইয়ামিন চৌধুরীর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগদান করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী শ ম রেজাউল করিম এমপি।


এ সময় বক্তারা বলেন, ইলিশ আমাদের জাতীয় সম্পদ, তাই এর রক্ষণাবেক্ষণ আমাদের কেই করতে হবে। নিষিদ্ধ সময়ে জাটকা নিধন ও মা ইলিশ নিধন বন্ধ করতে হবে। ইলিশ নিধন নিষিদ্ধ সময় কালে সরকার জেলেদের বিভিন্ন সুযোগ-সুবিধা দিয়ে থাকে। এরপর ও যারা আইন অমান্য করে নিষিদ্ধ সময়ে ইলিশ নিধন করবে, তাদেরকে কঠোর আইনের আওতায় আনা হবে।


এছাড়াও উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মুন্সিগঞ্জ ২ আসনের সাংসদ সাগুফতা ইয়াসমিন এমিলি, বাংলাদেশ নৌ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক শফিকুল ইসলাম, মুন্সিগঞ্জ জেলা প্রশাসক কাজী নাহিদ রসুল, পুলিশ সুপার আব্দুল মোমেন সহ সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

বিনোদন এর আরও খবর: