সৌদি আরব আল কাসিম প্রদেশের বুরাইদা শহরে সিটি হাটের শুভ উদ্বোধন:ফারুক আহমেদ চান,মধ্যপ্রাচ্য ইনচার্জ

 প্রকাশ: ৩১ অগাস্ট ২০২৩, ০৯:০৮ পূর্বাহ্ন   |   আন্তর্জাতিক



বাংলাদেশ থেকে প্রায় ছয় হাজার মাইল দূরে মধ্য প্রাচ্যের মরুভূমির দেশ সৌদি আরব। সেখানে রয়েছে প্রায় সাতাইশ লাখ প্রবাসী বাংলাদেশিদের অবস্থান। সেই প্রবাসীদের বাংলাদেশি পণ্য ও বাংলা ভাষায় সার্বিস দিতে বাংলাদেশি মালিকানায় সিটি হাট সুপার মার্কেটের শুভ উদ্বোধন করা হয়েছে। যার সুবাদে প্রায় দুই শত প্রবাসীর কর্মসংস্থানেরও ব্যবস্থা হয়েছে। 


 সৌদি আরব বাংলাদেশের জন্য একটি বড় শ্রম বাজার হলেও এখনো সেখানকার বাজারে বাংলাদেশি পণ্যের নেই কোন ভালো অবস্থান।আর সৌদি আরব ও বাংলাদেশের সাথে দীর্ঘ দিনের বন্ধুত্বপূর্ণ ভালো সম্পর্ক থাকলেও  প্রায় সাতাইশ লাখ প্রবাসী বাংলাদেশিদের খাদ্য, বস্র ও অন্যান্য পণ্য ইন্ডিয়া ও পাকিস্তানের পণ্যের বাজারের দখলে। সেই বাজারে প্রবেশের জন্যে এখনো  বাংলাদেশ সরকারের উল্লেখ যোগ্য পদক্ষেপ না থাকলেও প্রবাসী বাংলাদেশিরা একক ও যৌথ প্রচেষ্টায় এগিয়ে যাচ্ছে। 


সেই সুবাদে রিয়াদ সিটি থেকে প্রায় ৪শ মাইল দূরে আল কাসিম প্রদেশের বুরাইদা শহরের বাংলাদেশি অধ্যশিত এরিয়া কেরেল্লা মার্কেটে কাউছার আহমেদ,কামাল উদ্দিন ও আবু নাছেররা সিটি হাট নামে গড়ে তুলেছে বাংলাদেশি সুপার মার্কেট। সেখানে রয়েছে প্রায় ৮০ ভাগ বাংলাদেশি পণ্য আর হয়েছে প্রায় দুইশত বাংলাদেশি শ্রমিকের কর্মসংস্থান।

সিটি হাটের উদ্যোক্তারা বলছেন: এই ধরনের আরো প্রতিষ্ঠান বিভিন্ন সিটিতে গড়ার পরিকল্পনা রয়েছে। সেই প্রতিষ্ঠান গড়া হলে কর্মসংস্থানের পাশাপাশি 

বিশাল অংকের রেমিট্যান্স দেশে প্রেরণের সুযোগ রয়েছে।

আন্তর্জাতিক এর আরও খবর: