বিদেশের মাটিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেন প্রবাসীরা

 প্রকাশ: ২১ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:২০ পূর্বাহ্ন   |   আন্তর্জাতিক




আজ একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেন ইতালির নাপলি আওয়ামী লীগে।মো: মামুন হাওলাদার ও কবির মোরল, এর উদ্যোগ ইতালির নাপলি শহরের প্রবাসী বাঙালি দের নিয়ে  ১৯৫২ ভাষা শহিদের প্রতি শ্রদ্ধাঞ্জলি দেন  নাপলি আওয়ামী লীগের নেতাকর্মীরা এই সময় উপস্থিত ছিলেন, সম্রাট মিয়া, শেখ টিপু, ফরিদ উদ্দিন, সামিম তালুকদার, জাকির হোসেন জাকির,মো: ইমরান মুন্সি, বাবুল হাওলাদার, জসিম শেখ,লাবলু হাওলাদার, গিয়াস খান,সাহস শিশু কিশোর প্রায়  শতাধিক প্রবাসী বাঙালি। তো শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করার সময়  জনাব মো: মামুন হাওলাদার বক্তব্যে বলেন 

 ১৯৫২ সালের এই দিনে ভাষা জন্য জীবন দিয়েছিলেন সালাম, বরকত,রফিক, শফিক, জব্বার আর অনেকেই ওইদিনই শহিদ হওয়া সকল শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন  করছি এবং তাদের বিদাহী আত্মার মাগফেরাত কামনা করছি । পৃথিবীর ইতিহাসে  বিরল ঘটনা  আমরা এক মাত্র জাতীয় যারা ভাষার জন্য জীবন দিয়েছি। তাই  ১৯৯৯ সালে ১৭ নভেম্বর অনুষ্ঠিত ইউনেস্কোর প্যারিস অধিবেশনে প্রস্তাব উত্থাপন করা হয় ও এতে ১৮৮টি দেশ সমর্থন জানালে একুশে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করা হয় এবং ২০০০ সালের ২১ ফেব্রুয়ারি থেকে দিবসটি জাতিসংঘের সদস্যদেশসমূহে যথাযথ মর্যাদায় পালিত হয়ে আসছে। সকলের প্রতি আহবান আমরা যারা প্রবাসে আছি তাদের সন্তানদের বাংলা ভাষায় ইতিহাস ও গুরুত্ব সম্পর্কে জানান আমাদের রয়েছে গৌরব মাই ইতিহাস, তো বাঙালি  সংস্কৃতির চর্চার মাধ্যমে শিশুদের বাংলা ভাষার প্রতি আগ্রহ তৈরি করতে হবে না হলে হারিয়ে যাবে বাংলা ভাষায় ইতিহাস।

আর বক্তব্য রাখেন স্বপ্নের সবুজ বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা ইমরান মুন্সি সহ অনেকেই তারা সকলেই শুদ্ধ বাংলা ভাষায় চর্চা  প্রতি গুরুত্ব আরোপ করেন।

আন্তর্জাতিক এর আরও খবর: