শার্শায় দরিদ্র মহিলাদের কর্মসংস্থান তৈরীতে ৩ দিনের প্রশিক্ষন

 প্রকাশ: ১৭ জুন ২০২২, ০৪:০৪ পূর্বাহ্ন   |   জনদুর্ভোগ




মনা,বেনাপোল (যশোর) প্রতিনিধিঃ

শার্শায় দরিদ্র মহিলাদের কর্মসংস্থান তৈরীতে প্রশিক্ষন


মনা,বেনাপোল (যশোর) প্রতিনিধিঃ

শার্শায় দরিদ্র মহিলাদের কর্মসংস্থানের লক্ষ্যে উদ্যোগতা তৈরীতে ৩০ জন নারীকে ৩ দিন ব্যাপী প্রশিক্ষন কর্মসুচী চালু করেছেন বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়ন্ধীন ইরেসপো প্রকল্প। কর্মশালায় হাস,মুরগী পালনের প্রশিক্ষন নিয়ে কম সুদে আর্থিক লোনে স্বাবলম্বী হতে পারবেন এসব নারীরা।

সোমবার থেকে শুরু হয়েছে এ প্রশিক্ষন কর্মশালা চলবে বুধবার পর্যন্ত। স্বল্প সুদে এসব নারীদের ৩০ হাজার টাকা থেকে শুরু করে ৫ লাখ টাকা পর্যন্ত ঋন প্রদান করবে প্রকল্পটি।


নারীদের প্রশিক্ষন কর্মশালায় উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা নারায়ন চন্দ্র পাল ,প্রানি সম্পদ কর্মকর্তা আব্দুল্লা আল মামুন ও পল্লী উন্নয়ন কর্মকর্তা আবু বিল্লাল হোসেন।


উদ্যোগতা ফাইমা খাতুন জানান, স্বল্প সুদে অর্থ দিয়ে অস্বচ্ছল নারীদের স্বচ্ছল করতে সরকারের এ ধরনের প্রশিক্ষনকে সাধু বাদ জানান।

ফতেমা খাতুন জানান, অর্থনৈতিক কষ্টের কারনে তিনি সন্তানদের ঠিকমত লেখা পড়া করাতে পারেন না। প্রশিক্ষন নিয়ে উদ্যোগতা হতে পারলে এসব সমস্যা আর থাকবেনা।


শার্শা প্ললী উন্নয়ন কর্মকর্তা আবু বিল্লাল হোসেন জানান, শার্শায় দরিদ্র মহিলাদের জন্য সমন্বিত পল্লী উন্নয়ন কর্মসংস্থান সহয়তা প্রকল্পের অধিনে ৪৮ টি সমিতি রয়েছে। সেখানে সদস্য রয়েছে ১ হাজার ৭৫৮ জন। এর মধ্যে ঋন গ্রহিতার সংখ্যা ১হাজার ৬৬০ জন। ২০২১-২২ অর্থবছরে ৮৫৯ জন নারীকে কত ৩ কোটি ২ লাখ টাকা ঋন দেওয়া হয়েছে। নতুন যারা প্রশিক্ষন নিচ্ছেন তারা যদি অর্থনৈতিক সহযোগীতা চায় স্বল্প সুদে অর্থ দেওয়া হবে। এতে তারা হাস,মুরগী পালন করে স্বাবলম্বী হতে পারবেন।