আগৈলঝাড়ায় ৪৩ তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে বিজ্ঞান মেলা অনুষ্ঠিত।

 প্রকাশ: ২৯ ডিসেম্বর ২০২১, ১১:১২ অপরাহ্ন   |   বিজ্ঞান ও প্রযুক্তি




মনজুর লিটন বরিশাল জেলা প্রতিনিধি


বরিশাল জেলার আগৈলঝাড়ায় উপজেলা প্রশাসন ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস এর উদ্যোগে ২৮ও ২৯ ডিসেম্বর দুইদিন ব্যাপী ৪৩ তম বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ২০২১ (বিজ্ঞান মেলা) অনুষ্ঠিত হয়েছে।

এবারের প্রতিপাদ্য বিষয় ছিল " স্মার্টফোনের আসক্তি - পড়াশোনার ক্ষতি"


উপজেলার বিভিন্ন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বিভিন্ন উদ্ভাবিত প্রযুক্তি তুলে ধরেন এই মেলাতে।

উক্ত মেলায় অংশগ্রহণ করে সরকারি গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়, বাশাইল মাধ্যমিক বিদ্যালয়, নাঘীর পার উচ্চ বিদ্যালয়, রাজিহার উচ্চ বিদ্যালয়, আস্কর কালীবাড়ি উচ্চ বিদ্যালয়, পয়সা উচ্চ বিদ্যালয়, আগৈলঝাড়ার ভেগাই হাওয়ালদার (বিএইচপি) একাডেমি, শ্রীমতি মাতৃমঙ্গল বালিকা বিদ্যালয়, টেমার মালিকা খাতুন বালিকা বিদ্যালয়, রামানন্দের আখ উচ্চ বিদ্যালয়, সাহেবের হাট উচ্চ বিদ্যালয়, বারো পাইকা উচ্চ বিদ্যালয়, মোল্লাপাড়া উচ্চ বিদ্যালয়, বাগধা উচ্চ বিদ্যালয় ,রাংতা মাধ্যমিক বিদ্যালয়, ।


সরকারি গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয় পক্ষ থেকে মেডিকেল এসিস্ট্যান্ট ও করোণা সেবক নামে দুইটি রোবট, থার্ডআই নামক চশমা, ও মডেল সিটি তৈরি করে প্রথম স্থান অধিকার করেছে।

বাশাইল মাধ্যমিক বিদ্যালয় অত্যাধুনিক স্মার্ট হাউস, কুইজ বক্স তৈরি করে দ্বিতীয় স্থান, বারো পাইকা উচ্চ বিদ্যালয় তৃতীয় স্থান অধিকার করে।


শিক্ষা নিয়ে গড়ব দেশ শেখ হাসিনার বাংলাদেশ এই স্লোগান নিয়ে দুইদিন ব্যাপী বিজ্ঞান মেলা শেষে আজ দুপুরে উপজেলার সুকান্ত আব্দুল্লাহ হলরুমে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের পুরস্কার বিতরণ এর মাধ্যমে শেষ হয়।


উক্ত অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুল হাসেম সাহেব এর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইস সেরনিয়াবাত , এছাড়া উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মলিনা রানী রায়, উপজেলা শিক্ষা কর্মকর্তা, সরকারি গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জহিরুল হক, মালেকা খাতুন বালিকা বিদ্যালয় প্রধান শিক্ষক এম এ মান্নান সহ বিভিন্ন বিদ্যালয়ের প্রধান শিক্ষক সহ শিক্ষক ও ছাত্র-ছাত্রীবৃন্দ।

এছাড়াও বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

বিজ্ঞান ও প্রযুক্তি এর আরও খবর: