কালভার্ট আছে দুই যুগ, রাস্তায় বসতি স্থাপন

 প্রকাশ: ১৫ জানুয়ারী ২০২২, ০৫:৫০ অপরাহ্ন   |   অপরাধ




মোঃ আরিফুল ইসলাম,খাগড়াছড়ি প্রতিনিধিঃ


মাটিরাঙ্গা পৌরসভার ০২ নং ওয়ার্ডের ইসলামপুর এলাকায় চলাচলের রাস্তায় বসতি স্থাপন করায় ভোগান্তিতে পড়েছে প্রায় অর্ধশত পরিবার। সম্প্রতি মোস্তফা কামাল নামে এক ব্যাক্তি চলাচলের রাস্তায় বসতি স্থাপন করায় দূর্ভোগ পোহাতে হচ্ছে এলাকার বাসিন্দাদের। এনিয়ে, এলাকার মানুষদের সাথে প্রতিনিয়ত বিবাদে লিপ্ত হচ্ছেন মোস্তফা কামাল। 


সরেজমিনে দেখা যায়, মোস্তফা কামালের ঘরের পাশে দিয়ে সরু একটি উঁচুনিচু রাস্তা রয়েছে। ঘরের পিছনেই রাস্তা অনুযায়ী ১৫ ফুট চড়া একটি কালভার্ট রয়েছে। যা দুই যুগ ধরে পড়ে আছে। কিন্তু,  চলাচলের জন্য পর্যাপ্ত রাস্তা না থাকায় দূর্ভোগ পোহাতে হচ্ছে এলাকার বাসিন্দাদের। এনিয়ে, ক্ষোভ প্রকাশ করে স্থানীয়রা। 


এলাকাবাসী মন্জুর আলম, ডালিয়া আক্তার ও কমলা বেগম জানান, রাস্তা না থাকায় সন্তানদের বিদ্যালয়ে যাতায়াতে সমস্যার সম্মুখীন হতে হয়, গাড়ি চলাচলের রাস্তা থাকলেও মানুষ চলাচল করতেই হিমশিম খেতে হচ্ছে। কেউ মারা গেলে লাশ নিয়ে বের হউয়া সম্ভব হবে না। এমন অবস্থায় দ্রুত যাতায়াতের ব্যবস্থা করে দেওয়ার দাবি করেছেন স্থানীয় জনপ্রতিনিধির কাছে। 


বসতি স্থাপনকারী মোস্তফা কামাল বলেন, তিনি ছয় বছর পূর্বে এই জায়গাটি মালিকানা সূত্রে ক্রয় করেন। তিনি সেখানে কোনো রাস্তা দেখেননি। জঙ্গল পরিস্কার করে তার ক্রয়কৃত জায়গায় ঘর তৈরি করেন। তবে, যেহেতু কালভার্ট রয়েছে বাড়ির পাশে দিয়ে বিকল্প রাস্তা করে দিবেন বলে জানান তিনি। 


স্থানীয় কাউন্সিলর মোহাম্মদ আলী বলেন, ওই এলাকায় বেশিরভাগ মালিকানা জায়গা। বর্তমানে চলাচলের জন্য দুই ফুট চড়া রাস্তা আছে কিন্তু সরকারি বরাদ্দে কালভার্ট অনুযায়ী রাস্তা করতে হলে কমপক্ষে দশ ফুট চড়া জায়গা প্রয়োজন। মোস্তফা কামাল সহ যদি এলাকাবাসী জায়গা দিতে সম্মতি দেয় তাহলে একটি সম্পূর্ণ রাস্তা তৈরি করা সম্ভব।

অপরাধ এর আরও খবর: