টানা ৩দিন বন্ধ থাকার পর বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি সচল

 প্রকাশ: ২১ মার্চ ২০২২, ০২:০৮ পূর্বাহ্ন   |   অর্থ ও বাণিজ্য



 মনা,বেনাপোল (যশোর) প্রতিনিধিঃ

যশোর  টানা ৩দিন বেনাপোল বন্দরে ও গত এক সপ্তাহ যাবত পেট্রাপোল বন্দরে বন্ধ থাকার পর রোববার (২০ মার্চ) সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল স্থলবন্দর দিয়ে পুনরায় আমদানি-রফতানি চালু হয়েছে। এতে আবারো কর্মচাজ্ঞল্য ফিরে এসেছে বেনাপোল-পেট্রাপোল বন্দর এলাকায়। ভারতের পেট্রাপোল বন্দরে যে সব ট্রাক পণ্য নিয়ে এই ক‘দিন দাঁড়িয়ে ছিল সেসব পচনশীল পণ্যবাহী ট্রাক অগ্রাধিকার ভিত্তিতে বাংলাদেশে রফতানি করছে ভারতীয় কাস্টমস ও সিএন্ডএফ এজেন্টরা। বন্ধ থাকার ফলে পেট্রাপোল বন্দর এলাকায় আটকা পড়েছিল শত শত পণ্যবাহী ট্রাক। যার অধিকাংশই বাংলাদেশের শত ভাগ রফতানিমুখি গার্মেন্টস শিল্পের কাঁচামালসহ পচনশীল পণ্য রয়েছে।

জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী, পবিত্র শবেবরাত ও সাপ্তাহিক ছুটির কারণে গত বৃহস্পতিবার (১৭ মার্চ) থেকে শনিবার (১৯ মার্চ) টানা তিনদিন বেনাপোল বন্দরের বাণিজ্যিক কার্যক্রম বন্ধ ছিল। অপরদিকে বেনাপোল বন্দরের বিপরীতে ভারতের পেট্রাপোল বন্দরের বনগাঁ কালিতলা পার্কিং এর পার্কিং ফি বৃদ্ধির প্রতিবাদে ওপারের ৮টি সংগঠন নিয়ে গঠিত পেট্রাপোলে এক্সপোর্ট-ইমপোর্ট সমন্বয় কমিটি গত এক সপ্তাহ যাবত ভারত থেকে পণ্য বাংলাদেশে রফতানি বন্ধ করে দেয়। পরে নতুন করে পার্কিং ফি ধার্য্য করায় ধর্মঘট প্রত্যাহার করে নেয় আন্দোলনকারীরা।


ভারতের পেট্রাপোল সিএন্ডএফ এজেন্টস স্টাফ ওয়েল ফেয়ার এ্যসোসিয়েশনের সাধারন সম্পাদক কার্তিক চক্রবর্তী জানান, গত এক সপ্তাহ যাবত বনগাঁ পার্কিং এর ফি বৃদ্ধির প্রতিবাদে বিভিন্ন সংগঠনের ডাকে আমরা কোন পণ্যবাহী ট্রাক পার্কিং থেকে বের করেনি। রাজ্য সরকারের পরিবহন অধিদফতার থেকে গত বুধবার (১৬ মার্চ) বর্ধিত পার্কিং ফি কমানোর পত্র আসার পর আমরা আবারো কাজে যোগ দেই। ১৭ মার্চ থেকে ১৯ মার্চ বেনাপোলে সরকারি ছুটি থাকায় আমরা কোন পণ্য বেনাপোল বন্দরে পাঠাতে পারেনি। আজ রোববার (২০ মার্চ) সকাল থেকে দু‘দেশের মধ্যে আমদানি-রফতানি সচল হয়েছে। 


বেনাপোল সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন বলেন, ওপারে পার্কিং ফি কমানোর সিদ্ধান্তে বনগাঁ একপোর্ট-ইমপোর্ট সমন্বয় কমিটি তাদের আন্দোলন প্রত্যাহার করে নেওয়ায় রবিবার (২০ মার্চ) সকাল থেকে বেনাপোল-পেট্রাপোল বন্দর দিয়ে আমদানি-রফতানি পুনরায় সচল হয়েছে। 


এ ব্যাপারে বেনাপোল চেকপোষ্ট কাষ্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা গোলাম মোস্তফা শিকদার জানান, ৩দিন সরকারি ছুটি থাকার পর রোববার (২০ মার্চ) সকাল থেকে পেট্রাপোল-বেনাপোল দিয়ে পুনরায় আমদানি-রফতানি চালু হয়েছে। আমরা দ্রæততার সাথে কাজ করছি। 


বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের উপ-পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার জানান, রোববার সকাল থেকে আমদানি-রফতানি সচল হয়েছে। বন্দরে যে সব পণ্য প্রবেশ করেছে তা দ্রæত ছাড় দিতে নির্দেশ দেওয়া হয়েছে। পণ্যজট কমাতে প্রয়োজনে অতিরিক্ত সময় কাজ হবে বন্দরের অভ্যন্তরে।

অর্থ ও বাণিজ্য এর আরও খবর: