শৈলকুপায় অনুষ্ঠিত হয়ে গেল ঐতিহ্যবাহী লাঠিখেলা

 প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২১, ০৯:৪৭ পূর্বাহ্ন   |   খুলনা


সম্রাট হোসেন, ঝিনাইদহ প্রতিনিধি-

ঝিনাইদহের শৈলকুপা উপজেলার নাকইল গ্রামে অনুষ্ঠিত হয়ে গেল গ্রাম বাংলার ঐতিহ্যবাহী লাঠিখেলা।সোমবার বিকেলে ঐই গ্রামের পশ্চিম পাড়ায় লাঠি খেলার আয়োজন করেন আওয়ামীলীগ নেতা মশিউর রহমান। এতে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ১৪ নং দুধসর ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক, স্বর্ণ পদক প্রাপ্ত যুব সংগঠক টি. এ. রাজু।এ সময় আরো উপস্থিত ছিলেন, ইউনিয়ন যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ,কৃষক লীগ ও আওয়ামী লীগের নেতা কর্মীরা৷ উক্ত অনুষ্ঠানে সভাপতিত করেন, ইউনিয়ন আওয়ামী লীগের সহ- সভাপতি বি এম শফি। 



 খেলার আয়োজনকে ঘিরে স্থানীয়দের মাঝে ছিল উৎসবের আমেজ। নাকইল গ্রামে গিয়ে দেখা যায়, বেলা বাড়া সাথে সাথে  বৃষ্টির মাঝেও  দুর-দুরান্ত থেকে ছুটে আসে নানা বয়সী মানুষ। ঢাক, ঢোল আর কাঁসার ঘন্টার শব্দে উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয় চারপাশে। 


 ২ জন লাঠিয়াল ঢাক ঢলের তালে তালে ঝাঁপিয়ে পড়েন অন্যের উপর। আর নিজেকে রক্ষা করে পাল্টা আঘাত করার সুযোগ ছাড়েন না অপরজন। এসব দৃশ্য দেখে উচ্ছসিত হয়ে ওঠেন দর্শকরা। যা দেখতে ভিড় করেন নানা বয়সের  শত শত নারী পুরুষ ও শিশু। 



করোনা আর লকডাউনে মানুষের মাঝে ছিলো না কোন আনন্দ বিনোদন তাই অনেক দিনপর এমন খেলা দেখে খুশি দর্শকরা।দর্শকরা লাঠি খেলার আয়োজন করায় আয়োজকদের ধন্যবাদ জানায়।



এ ব্যাপারে আয়োজক মশিউর রহমান  বলেন, দীর্ঘদিন করোনার কারণে সবকিছুই বন্ধ ছিল। মানুষের চলাচলেও নিষেধাজ্ঞা ছিল, সেখানে বিনোদন তো পরের কথা। মুলত গ্রামের খেটে খাওয়া মানুষদের কিছুটা বিনোদন আর হারানো ঐতিহ্য ধরে রাখতেই এই আয়োজন করা হয়েছে। 



সকাল থেকে বিকাল পর্যন্ত এ আয়োজনে ঝিনাইদহের শৈলকুপা উপজেলাসহ আশপাশের উপজেলা থেকে ৬ টি লাঠিয়াল দল এই খেলায় অংশ নেয় বলেও জানান তিনি।

খুলনা এর আরও খবর: