বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদরের ছোট ছেলে শেখ রাসেল ৫৭তম জন্মদিন।

 প্রকাশ: ১৮ অক্টোবর ২০২০, ১১:২৫ পূর্বাহ্ন   |   জন্মদিন


গোপালগঞ্জ জেলা প্রতিনিধিঃ

 আজ শনিবার (১৮ অক্টোবর)। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেলের ৫৭তম জন্মদিন। শেখ রাসেল ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির স্মৃ’তি-বিজ’ড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘা’তকদের নির্ম’ম বুলে’ট থেকে র’ক্ষা পাননি শি’শু শেখ রাসেল। বঙ্গবন্ধু এবং পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে নির্ম’মভাবে তাকেও হ’ত্যা করা হয়। তিনি তখন ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণীর ছাত্র ছিলেন।



এর আগে আল্লাহর দো’হাই দিয়ে না মা’রার জন্য খু’নিদের অনুরোধ করেছিলেন শেখ রাসেল। চিৎ*কার করে তিনি বলেছিলেন, ‘আল্লাহর দো’হাই আমাকে জা’নে মে’রে ফে’লবেন না। বড় হয়ে আমি আপনাদের বাসায় কাজের ছেলে হিসেবে থাকবো। আমার হাসু আ’পা দুলাভাইয়ের সঙ্গে জার্মানিতে আছেন। আমি আপনাদের পা’য়ে প’ড়ি, দ’য়া করে আপনারা আমাকে জার্মানিতে তাদের কাছে পাঠিয়ে দিন।’




সেদিন বঙ্গবন্ধুর কনিষ্ঠপুত্র রাসেলের এই আ’র্তচিৎ’কারে ট’লাতে পারেনি খু’নী পা’ষা’ণদের ম’ন। বঙ্গবন্ধু এবং তাঁর পরিবারের অন্যান্য সদস্যের মত এই নি’ষ্পা’প শি’শুকেও ’৭৫-এর ১৫ আগস্ট ঠা’ন্ডা মা’থায় খু’ন করা হয়। করো’নাকালে স্বা’স্থ্যবিধি অনুযায়ী শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগের সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন কর্মসূচি গ্রহণ করেছে।

জন্মদিন এর আরও খবর: