মানবতা পূর্বপাড়া এর উদ্যোগে যাকাত,শিক্ষা সহায়ক সামগ্রী ও কোরআনের হাফেজদের সম্মাননা অনুষ্ঠিত

 প্রকাশ: ০৬ মে ২০২২, ১১:৩৩ অপরাহ্ন   |   শিক্ষা



মারুফ হোসেন, বুড়িচং।। 

   

কুমিল্লা জেলার বুড়িচং উপজেলা সদরের মানবতা পূর্বপাড়া সংগঠনের উদ্দ্যোগে ৬ মে শুক্রবার ২০২২ সকাল ০৯ ঘটিকার সময় মানবতার পয়েন্টে যাকাত প্রদান, শিক্ষা সহায়ক সামগ্রী ও কোরআনের হাফেজদের সম্মাননা অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।    


সংগঠনের সভাপতি মোঃ সালাহ উদ্দিনের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক  মহিউদ্দিন সবুজের পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইন্জিনিয়ার মোঃ ফরিদ উদ্দিন।বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক চেয়ারম্যান ৩ নং সদর বুড়িচং ইউনিয়ন পরিষদ মোঃ শাহ আলম, ইন্জিনিয়ার মোঃ জাহাঙ্গীর আলম, সাবেক সাধারণ সম্পাদক বুড়িচং উপজেলা ছাত্রলীগ ইন্জিনিয়ার মোঃ বাছির খাঁন, সিনিয়র শিক্ষক, উত্তরা স্কুল এন্ড কলেজ এ.এইচ. এম রুহুল আমিন,মোঃ সিদ্দিকুর রহমান মেম্বার, জহিরুল হক জজু মেম্বার, হাজী মোখলেছুর রহমান, মোঃ আবদুর রশিদ সহ আরো অনেকে।সংগঠনের উদ্দেশ্যে উপস্থিত অতিথিবর্গ দিকনির্দেশনা মূলক বক্তব্য রাখেন। সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক তাদের গুরুত্বপূর্ণ বক্তব্যে সংগঠনের বিভিন্ন দিকগুলো সকলের মাঝে তুলে ধরেন। এসময় সংগঠনের সহ-সভাপতি প্রকৌশলী মোঃ মাহাবুব হাসান পাভেল,তোফায়েল আহমেদ,মোঃ সুমন, যুগ্ম সাধারণ সম্পাদক জিয়াউল হক, সদস্য ডাঃ গোলাম রব্বানী সোহেল,মোঃ কাদের, মুকুল, প্রভাষক শাহাদাত, আলী আজম, সুমন, ফিরোজ, রুমেল, রবিউল, রেজাউল, পারভেজ, রিফাত, মাহাবুল, শাহরিয়া, রিপন, ফারুক, রাহুল সহ সংগঠনের সকলে সদস্যরা সহ এলাকার স্হানীয় লোকজন উপস্থিত ছিলেন।     


৬ মে শুক্রবার অসহায় মানুষের মাঝে ২ টি রিকসা, ৩ টি ছাগল, ০৮ টি সেলাই মেশিন, ১ টি হুইল চেয়ার, ১ টি গ্যাসের চুলা, ০১ টি ফ্যান,শিক্ষা সহায়ক সামগ্রী, নগদ অর্থ সকল অসহায় মানুষের মাঝে বিতরণ করা হয়। উল্লেখ্য যে এদিন মোট ১ লক্ষ ৩৬ হাজার ৫০০ টাকার জিনিসপত্র ও আর্থিক সহযোগিতা করা হয়।   


সংগঠনের উদ্যোগে করোনা কালীন বুড়িচংয়ে বিবেক টিম অপরিহার্য ভূমিকা রাখায় তাদের সম্মাননা স্মারক প্রদান করা হয়। এবং ক্রীড়া অঙ্গনে বিশেষ অবদান রাখায় বুড়িচং উপজেলার সাবেক ছাত্রলীগের সাধারন সম্পাদক  ইন্জিনিয়ার মোঃ বাছির খাঁনকে সম্মাননা স্মারক দেওয়া হয়।                                             


সংগঠনের সভাপতি সালাহ উদ্দিন ও সাধারণ সম্পাদক মহিউদ্দিন সবুজ বলেন, পূর্বে করোনা কালীন স্কুল বিমুখ ছাত্র-ছাত্রীদেরকে বইয়ের প্রতি আর্কষন করার লক্ষ্য নিয়ে মেধা যাচাইয়ের জন্য বিভিন্ন স্কুলে ও মাদ্রাসায় অধ্যয়নরত ২১৪জন ছাত্রছাত্রীদের পরীক্ষা নেওয়া হয় এবং পুরষ্কার প্রদান করা হয়। এছাড়া করোনাকালীন অসহায় পরিবারকে বিভিন্ন সময় আর্থিক সহায়তা করা হয়েছে। ঈদুল ফিতর  উপলক্ষে অসহায় পরিবারের মধ্যে ঈদ সামগ্রী বিরতণ করা হয়েছে। বুড়িচং পূর্ব পাড়া কেন্দ্রীয় জামে মসজিদে একটি পাঠাগার স্থাপন করা হয়েছে। এছাড়া বিভিন্ন ছাত্র-ছাত্রীদের মধ্যে পবিত্র কোরআন শরীফ বিতরণ করা হয়েছে। ২০২০ সালের মে মাস থেকে এই সংগঠনের অগ্রযাত্রা শুরু হয়েছে। প্রথমে ফেসবুকে একটি গ্রুপের মাধ্যমে কার্যক্রম পরিচালনা করা হয়েছে। পরবর্তীতে দেশে এবং দেশের বাহিরে যারা ভালো পর্যায়ে কর্মরত রয়েছে তাদের আর্থিক সাহায্যে সহযোগীতার মাধ্যমে এই সংগঠনের কার্যক্রম পরিচালিত হচ্ছে। বিশেষ করে প্রবাসী সদস্য মোঃ তোফায়েল আহমেদ সুমন ও জিয়াউল হকের  ভূমিকা স্মরণ রাখার মতো। তবে আগামী দিনেও এই সংগঠন মাদক মুক্ত সমাজ গঠনের জন্য কাজ করবে এবং শিক্ষার আলো বিকশিত করতে যাবতীয় কার্যক্রম পরিচালনা করবে।

শিক্ষা এর আরও খবর: