জনসমুদ্রে দাঁড়িয়ে বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ডাক দেন

 প্রকাশ: ০৭ মার্চ ২০২৩, ০১:৩৩ অপরাহ্ন   |   গোপালগঞ্জ জেলা


শেখ রকিব হোসেন: আজ ঐতিহাসিক ৭ই মার্চ। বাংলাদেশের মহান স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধের ইতিহাসের অনন্য দিন। ১৯৭১ সালের এই দিনে ঢাকার রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) জনসমুদ্রে দাঁড়িয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ডাক দেন।

১৯৭১ সালের সেদিন বিকেল ৩টা ২০ মিনিটে বঙ্গবন্ধু রেসকোর্স ময়দানে উপস্থিত হন। স্বাধীনতার স্বপ্নে বিভোর বাঙালির উপস্থিতিতে কানায় কানায় পূর্ণ ছিল ময়দান। ময়দানজুড়ে স্লোগান ছিল ‘পদ্মা মেঘনা যমুনা, তোমার আমার ঠিকানা’। উপস্থিত জনতাকে বঙ্গবন্ধু যুদ্ধের প্রস্তুতি নিতে নির্দেশ দিয়েছিলেন। সাড়ে তিনটায় বক্তব্য শুরু করেন বঙ্গবন্ধু। সেখানে তিনি বলেছিলেন, ‘প্রত্যেক ঘরে ঘরে দুর্গ গড়ে তোল। তোমাদের যা কিছু আছে, তাই নিয়েই শত্রুর মোকাবেলা করতে হবে।'

বঙ্গবন্ধু বজ্রকণ্ঠে সেদিন বলেছিলেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম।’ প্রায় ১৯ মিনিটের এ ভাষণ নিরস্ত্র বাঙালি জাতিকে মুক্তির মহান মন্ত্রে উজ্জীবিত করেছিল। ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণে উদ্দীপ্ত হয়ে ৯ মাসের মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে এক সাগর রক্ত ও ত্রিশ লাখ প্রাণের বিনিময়ে অর্জিত হয় মহান স্বাধীনতা। বিশ্ব মানচিত্রে প্রতিষ্ঠা লাভ করে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ রাষ্ট্র। 

ব্যাক্তিগত ভাবে আমি রাজনৈতিক এবং সামাজিক ক্ষেত্রে অনেক নেতৃবৃন্দদের অনেক প্রকার ভাষণ শুনেছি, কিন্তু ৭ই মার্চ এর এই ভাষণ আমাকে উজ্জীবিত করে, আমাকে শত্রুদের মোকাবিলা করার সাহস যোগায়, দেশপ্রেম কাকে বলে তা নতুন করে বুঝতে শিখায়। তাইতো গর্ব করে বলি যতোদিন পৃথিবীর বুকে বাংলাদেশের মানচিত্র থাকবে ঠিক ততোদিনি রবে বঙ্গবন্ধু নামের এক বিশাল ইতিহাস। 

লেখক: মেয়র, গোপালগঞ্জ পৌরসভা ও সহ-সভাপতি
জেলা আওয়ামী লীগ, গোপালগঞ্জ।

গোপালগঞ্জ জেলা এর আরও খবর: