বাঘায় ঈদমেলা এবারো হচ্ছেনা

 প্রকাশ: ২১ এপ্রিল ২০২২, ১০:৩২ অপরাহ্ন   |   খুলনা


মোস্তাফিজুর রহমান , বাঘা (রাজশাহী)

করোনাভাইরাসের কারণে পরপর দুবছর রাজশাহীর বাঘায় পাঁচশ বছরের ঐতিহাসিক ঈদমেলা হয়নি। এবারো অনিশ্চিয়তা দেখা দিয়েছে। 


উপজেলা প্রশাসনের পক্ষ থেকে স্পষ্টভাবে কোনো কিছু বলা না হলেও মঙ্গলবার এ প্রতিবেদককে জেলা প্রশাসক জানান, এবারো ঈদমেলা হচ্ছে না।



সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, পাঁচশ বছর পূর্বে বাগদাদ থেকে হযরত শাহদৌলা (রা.) পাঁচজন সঙ্গীসহ বাঘায় এসেছিলেন ইসলাম প্রচারের জন্য। বসবাস শুরু করেন রাজশাহী শহর থেকে ৫০ কিলোমিটার পূর্ব-দক্ষিণ কোণে পদ্মা নদীর তীরে বাঘায়। 


বাদশাহ নাসির উদ্দিন সেই সময় তার জন্য এখানে বিশাল একটি শাহী মসজিদ তৈরি করেন। মসজিদের পাশে ৫২ বিঘা জমির ওপর বিশাল দীঘি রয়েছে। 


মানুষ ঈদের সময় এ দীঘিতে গোসল করতে আসেন। এছাড়া অনুষ্ঠিত হয় বিশাল আকারের ঈদের জামায়াত। সেই সঙ্গে বিশাল এলাকাজুড়ে বসে ঈদমেলা। 



বাঘা ওয়াকফ এস্টেটের মুতাওয়ালি খন্দকার মনছুরুল ইসলাম রইস জানান, এ বিষয়ে আমি কিছু জানি না। এ প্রতিষ্ঠানের সভাপতি জেলা প্রশাসক। তিনিই বলতে পারবেন মেলা হবে কী হবে না।



এ বিষয়ে রাজশাহী জেলা প্রশাসক আবদুল জলিল জানান, এটি একটি সরকারি প্রতিষ্ঠান, কোনো প্রতিষ্ঠানে অর্থের প্রয়োজন হলেই কেবল উন্নয়নমূলক কোনো কিছু করার সিদ্ধান্ত হয়। বর্তমানে এই ওয়াকফ এস্টেটের কোনো অর্থের ঘাটতি না থাকায় মেলা করা হবে না।



এদিকে এলাকাবাসীরা বলেন, এই মেলা শুধু বাঘার কোন প্রতিষ্ঠানের অর্থের প্রয়োজনেই করা হয় না। এই মেলা ৫০০ বছরের ঐতিহ্য বহন করছে। এই মেলার মাধ্যমে দেশের অনেক মানুষ বাঘা কে চিনতো ও জানতো।

খুলনা এর আরও খবর: