ডাসারে বিভিন্ন সড়কের বেহাল দশা, চরম ভোগান্তিতে সাধারণ মানুষ

 প্রকাশ: ৩১ অগাস্ট ২০২৩, ০৪:০২ অপরাহ্ন   |   জনদুর্ভোগ


নিজস্ব প্রতিবেদকঃ শেখ লিয়াকত আহমেদ 

মাদারীপুরের ডাসার উপজেলা তিনটি সড়কের বেহাল দশা। দের যুগে একবারও সংস্কার না হওয়ায় চরম ভোগান্তিতে সাধারণ মানুষ।

নবগ্রাম ইউনিয়নের নবগ্রাম উচ্চ বিদ্যালয় থেকে দক্ষিন চলবল সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত প্রায় ৫ কিলোমিটার রাস্তা ও নবগ্রাম উচ্চ বিদ্যালয় থেকে উত্তর চলবল ডাক্তার বাড়ী পর্যন্ত প্রায় ২.৫ কিলোমিটার রাস্তা প্রায় ২০ বছরে একবারও সংস্কার হয়নি। এছাড়াও দক্ষিন ডাসারের বেতবাড়ী মৌজায় সৈয়দ আবুল হোসেনের বাড়ী হতে বাকাই বাজার পর্যন্ত ২ কিলোমিটারের রাস্তাটি দীর্ঘদিন সংস্কার হয়নি। ফলে চরম ভোগান্তিতে সাধারণ মানুষ।  

এসব সড়ক দিয়ে নিয়মিত যাতায়াত করে নবগ্রাম সরকারী প্রাথমিক বিদ্যালয়, উত্তর চলবল সরকারি প্রাথমিক বিদ্যালয়, নবগ্রাম উচ্চ বিদ্যালয়, সৈয়দ আতাহার আলী স্কুল এন্ড কলেজ, শেখ হাসিনা সরকারী ইউমেন্স কলেজ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক শিক্ষার্থীরা সহ প্রায় ২০ গ্রামের ৩০ সহশ্রাধিক জনসাধারণ।  

সরোজমিনে গিয়ে দেখা যায়, দীর্ঘদিন সংস্কার না হওয়ায় রাস্তার বেশিরভাগ ইট উঠে গিয়ে ছোট-বড় খানাখন্দে পরিণত হয়েছে। আর অল্প বৃষ্টি হলেই হাটু পর্যন্ত পানি জমে মরণ ফাঁদে পরিনত হয় হয় বলে অভিযোগ এলাকাবাসীর। এ সমস্ত রাস্তা গুলোর এমনই বেহাল দশা যে কোন ভ্যান-রিক্সা পর্যন্ত চলাচল করতে পারে না । বাধ্য হয়ে পায়ে হেঁটে চলাচল করতে হয়। এতে শিক্ষার্থীরা ঠিকমতো স্কুল- কলেজে যেতে না পারায় লেখাপড়া ব্যাহত হচ্ছে তাদের। পরিবহন ব্যবস্থা না থাকার কারণে নির্দিষ্ট সময়ে কৃষকরা তাদের উৎপাদিত কৃষিপণ্য নিয়ে বাজার ধরতে না পারায় ক্ষতিগ্রস্ত হচ্ছেন। গুরুতর অসুস্থ রোগীদে কালকিনি উপজেলা স্বাস্থ্য কমপ্রেক্স সহ জরুরী চিকিৎসা দিতে না পারায় ক্ষোভ জানিয়েছে স্থানীয়রা।

বিভিন্ন মুদি দোকানে মালামাল বিক্রেতা সাইফুল ইসলাম জানান, এই রাস্তায় কোন ভ্যান রিক্সা চলাচল করতে না পারার কারনে মালামাল মাথায় করে তিন কিলোমিটার রাস্তা হেটে হেটে পন্য রিক্রি করতে হচ্ছে। এরকম খারাপ রাস্তা বাংলাদেশেরে কোথাও নেই।

চলবল গ্রামেরে মালতি রানী জানান, আমি জম্নের পর থেকে দেখিনি চলবলের এই রাস্তাটি সংস্কার হয়েছে। আমার ছয় মাসের শিশুকে কোলে নিয়ে দুই কিলোমিটার হেটে নবগ্রাম বাজারে গিয়ে ভ্যানে উঠে হাসপাতালে যেতে হবে। আমাদের এই দুর্ভোগের শেষ কবে হবে?

কালকিনি উপজেলা (ডাসারে অতিরিক্ত দায়িত্ব) প্রকৌশলী মোঃ রেজাউল করিম জানান, মাদারীপুর, শরীয়তপুর ও রাজবাড়ী জেলার গ্রামীন অবকাঠামো উন্নয়ন প্রকল্পের আওতায় ডাসার উপজেলায় বেদবাড়ি যে রাস্তাটি রয়েছে সেটি সংস্করের জন্য টেন্ডার হয়ে গেছে, খুব শিগ্রি কাজ শুরু হবে। এছাড়া বাকি দুটি রাস্তা সংস্কারের জন্য ফাইল প্রক্রিয়াধীন রয়েছে।