খুলনা -৬ সতন্ত্র প্রার্থী কে হারিয়ে নৌকার নিরঙ্কুশ বিজয়

 প্রকাশ: ০৯ জানুয়ারী ২০২৪, ১০:৩৮ পূর্বাহ্ন   |   রাজনীতি



জিল্লুর রহমান কয়রা (খুলনা) প্রতিনিধি:


 দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনা-৬ (কয়রা-পাইকগাছা) আসনে আওয়ামীলীগ মনোনীত প্রার্থী মোঃ রশীদুজ্জামান মোড়ল নৌকা প্রতীকে এক লক্ষ ৩ হাজার ৩১ ভোট পেয়ে বেসরকারী ভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদন্দী স্বতন্ত্র প্রার্থী খুলনা জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ ইঞ্জিঃ জিএম মাহবুবুল আলম ঈগল প্রতীকে ৫০ হাজার দুইশত ৬১ ভোট পেয়েছেন। রশীদুজ্জামান ৫২ হাজার সাত শত ৭০ ভোট বেশী পেয়ে নির্বাচিত হয়েছেন।

খুলনা জেলার কয়রা ও পাইকগাছা উপজেলা সহ একটি পৌরসভা নিয়ে খুলনা-৬ আসন গঠিত। এ আসনে মোট ভোটার সংখ্যা ৪ লাখ ২ হাজার ৩১৬ জন। দুই উপজেলার মধ্যে পাইকগাছায় রয়েছে ১০টি ইউনিয়ন ও ১টি পৌরসভা, এখানে ভোটার সংখ্যা ২ লাখ ২৯ হাজার ৩১১ জন। কয়রায় ৭টি ইউনিয়নে ১ লাখ ৭৩ হাজার ৫জন ভোটার। এ আসনে দলীয় প্রার্থী হিসেবে ৬ জন ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে ১ জন সহ মোট ৭ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বীতা করছেন। নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগ মনোনীত মোঃ রশীদুজ্জামান, লাঙ্গল প্রতীক নিয়ে জাতীয় পার্টি মনোনীত শফিকুল ইসলাম মধু, নোঙ্গর প্রতীক নিয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন (বিএনএম) মনোনীত ব্যারিস্টার এসএম নেওয়াজ মোরশেদ, ডাব প্রতীক নিয়ে বাংলাদেশ কংগ্রেস মনোনীত মির্জা গোলাম আজম, সোনালী আঁশ প্রতীক নিয়ে তৃণমূল বিএনপি মনোনীত নাদির উদ্দীন খান, আম প্রতীক নিয়ে ন্যাশনাল পিপলস (এনপিপি) মনোনীত আবু সুফিয়ান ও ঈগল প্রতীক নিয়ে একমাত্র স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করেছেন খুলনা জেলা আওয়ামী লীগের কোষাধক্ষ্য ইঞ্জিঃ জি এম মাহবুবুল আলম।

আর নৌকার বিজয়ের পিছনে ছিল চমকপ্রদ এক কাহিনী সেটা হলো কয়রা উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও কয়রা উপজেলা আওয়ামী লীগের সভাপতি জি এম মোহসিন রেজা এই আসনের নৌকা মার্কার মনোনয়ন প্রত্যাশী ছিলেন কিন্তু তিনি মনোনয়ন বঞ্চিত হলে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিশিত রঞ্জন মিস্ত্রী দাদা কে সাথে নিয়ে রশীদুজ্জামান কে স্বাগত জানিয়ে রাত দিন পরিশ্রমে কয়রার প্রত্যেক টি এলাকায় আওয়ামী লীগের কর্মীদের সু সংঘঠিত করে নৌকার পক্ষে কাজ করেছিলেন, শুধু তাই নয় খুলনা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ইঞ্জিনিয়ার প্রেমকুমার মন্ডল তিনি ও ছিলেন এই আসনের শক্তি শালী মনোনয়ন প্রত্যাশী কিন্তু যখন মনোনয়ন বঞ্চিত হলেন তখন তিনি ঘরে আর বসে না থেকে কয়রা-পাইকগাছা আসনের প্রত্যেক টা অঞ্চলে নিজের কর্মীদের দিক নির্দেশনা দিয়ে নিজের অবস্থান প্রত্যেক মানুষের মাঝে পৌঁছে দিয়েছেন নৌকা যার আমি তার , আমাদের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা যাকে নৌকা প্রতীক দিয়েছেন আমি আমার শেষ রক্ত বিন্দু দিয়ে হলেও বিজয় ছিনিয়ে আনবো এই কথা টা মাথায় রেখেই সকল কে সাথেই নিয়ে তিনি নৌকার পক্ষে অগ্ৰনী ভূমিকা পালন করেন। যেটা ইতিমধ্যেই প্রত্যেকটা পাড়া মহল্লায় সরগরম চলছে । 

নৌকা বিজয়ের পরে মানুষ উপলব্ধি করতে পেরেছেন ইঞ্জিনিয়ার প্রেমকুমার মন্ডল কয়রা-পাইকগাছা বাসীর হৃদয়ের স্পন্দন ও একজন ম্যাজিক ম্যানক্ষাত ব্যাক্তি।

তিনি মাত্র এক সপ্তাহের মধ্যেই ভোটের মাঠের হিসাব পাল্টিয়ে ফেলতে সক্ষম হয়েছেন। এই জন্যই নৌকা মার্কার প্রার্থী রশীদুজ্জামান ভাইকে বিজয় সুনিশ্চিত করতে বেশি বেগ পেতে হয়নি। এটাই চেতনা এটাই বাস্তবতা এটাই স্বাভাবিক।

রাজনীতি এর আরও খবর: