সলঙ্গায় সিন্ডিকেট ব্যবসায়ীদের কবলে ক্রেতার

 প্রকাশ: ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০৯:৪৩ পূর্বাহ্ন   |   রাজশাহী


 সিরাজগঞ্জ জেলা প্রতিনিধি :

সিরাজগঞ্জের সলঙ্গায়  কাঁচাবাজার সহ নিত্যপণ্যের দাম যেন লাগামহীন। সরকারের বেঁধে দেয়া পেঁয়াজ,আলু ও ডিমের দাম কার্যকর তো দুরের কথা অন্যান্য নিত্যপণ্যের দাম এখন আকাশ ছোয়া। সঠিক মনিটরিং না থাকায় সিন্ডিকেট ব্যবসায়ীরা বেপরোয়া বলে সরকারি আদেশ কার্যকর হচ্ছে না। খুচরা পর্যায়ে নির্ধারিত ৬৪ থেকে ৬৫ টাকার পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮৫-৯০ টাকায়, ৩৫ থেকে ৩৬ টাকার আলু বিক্রি হচ্ছে ৫৫-৬০ টাকায়, আর ডিমের হালি বিক্রি হচ্ছে ৬৫ টাকায়। এ ছাড়াও গরুর মাংশ ৬০০-৬৫০ টাকা, ব্রয়লার মুরগী ১৭০-১৮০ টাকা, সোনালী ৩০০ টাকা, লেয়ার ৩২০ টাকা। সবজি বাজারে রশুন ২৪০ টাকা, কাঁচা মরিচ ১৪০ টাকা,  শসা ৪০ টাকা, বেগুন ৬০ টাকা, টমেটো ১২০ টাকা, করলা ৬০ টাকা,পটল ৪০ টাকা,মিষ্টি কুমড়া,৫০-৬০ টাকা,ঢেড়শ ৫০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। তবে সিন্ডিকেট বাজার ব্যবসায়ীদের কারো দোকানের সামনে মুল্য তালিকা চার্ট ঝুলানো নাই। শনিবার (২৩ সেপ্টেম্বর)  সকাল ১০টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত সলঙ্গা থানা সদর পাইকারি কাঁচাবাজার,নলকা,পাঁচলিয়া, ঘুড়কা,ভুইয়াহাঁতী, হরিনচড়া, জোড়দিঘি বাজারসহ বিভিন্ন পাড়া-মহল্লার বাজার,মুদির দোকান ঘুরে এমন চিত্র দেখা গেছে। নিত্যপ্রয়োজনীয় আলু, পেঁয়াজ,ডিমের বেঁধে দেয়া দামের তোয়াক্কাই করছেন তারা।

ভুক্তভোগী ক্রেতারা বলছেন,সংশ্লিষ্ট প্রশাসনের বাজার মনিটরিং না থাকার কারণে দ্রব্য মূল্যের দাম দিন দিন লাগামহীন ভাবে বেড়েই চলছে। এতে নিম্ন আয়ের সাধারন মানুষদের সংসার চালানো খুবই দুর্বিসহ হয়ে পড়েছে।

ভুক্তভোগীদের দাবী,স্থানীয় প্রশাসন দ্রুত বাজার মনিটরিং করে সিন্ডিকেট ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন করুন। তবেই দ্রব্যমুল্যের নিম্ন গতি ও সাধারণ মানুষের জীবন যাত্রা স্বাভাবিক হবে।